Police Clearance Certificate Bangladesh | বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

বাংলাদেশ সরকারের পক্ষ হতে পুলিশ ক্লিয়ারেন্সট সার্টিফিকেট (bangladesh police clearance) নেওয়া আরো সহজতর হয়ে গিয়েছে। কোন সরকারি আবেদন বা কাজে, বিদেশে যাওয়া অথবা চাকরিতে প্রায়শয়ই প্রয়োজন হতে পারে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের।(bangladesh police clearance certificate) মূলত আবেদনকারীর কোন ধরণের অপরাধমূলক রেকর্ড নেই এবং তার নামে থানায় কোন মামলাও নেই এই সাপেক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয়।

বর্তমানে ঘরে বসেই বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স (police clearance certificate bd)সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। ঘরে বসেই ইন্টারনেট কানেকশনের মাধ্যমে অনলাইনেই (police clearance online) আবেদন করা যাবে পুলিশ ক্লিয়ারেন্সের নিজস্ব ওয়েবসাইটে।

বর্তমানে পুলিশ ক্লিয়ারেন্স (police clearance online) লাভ অনেক সহজতর হলেও কিছু ছোট ছোট ভুলের জন্য বাতিল হয়ে যেতে পারে আবেদনকারীর আবেদন প্রক্রিয়া।(online police clearance application) এর ফলে কিছু ভোগান্তিতেও পরতে হতে পারে আবেদনকারীকে। আবেদন প্রক্রিয়া ও প্রয়োজনীয় তথ্যাদি সাথে থাকলে অতি সহজেই আবেদনকারীরা অতিরিক্ত হয়রানি থেকে ছাড় পেতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন প্রক্রিয়া | Apply for Police Clearance Certificate​

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের (police clearance form) জন্য প্রথমেই আবেদনকারীকে সোনালী ব্যাংক বা বাংলাদেশ ব্যাংকে ৫০০ (পাঁচশত) টাকা জমা দিয়ে ট্রেজারি চালান সংগ্রহ করতে হবে। ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের মাধ্যমেও আবেদনকারী টাকা পরিশোধ করতে পারবেন। কিন্তু অফলাইনে ব্যাংকে যেয়েই ট্রেজারি চালান সংগ্রহ করতে হয়, এবং মূল আবেদন প্রক্রিয়া টাকা জমা দেবার ১ দিন পরেই শুরু করতে হয়। যেহেতু অফলাইনে ব্যাংকে যেয়ে টাকা জমা দেয়া হয়েছে সেহেতু সেই তথ্য অনলাইনে নিয়ে আসতে ১ দিনের সময় লাগে। আবেদন (police clearance online) করার সবচেয়ে ভাল উপায় টাকা জমা দেবার দুই দিনের মাঝেই অনলাইনে আবেদন ফর্ম পূরণ করে ফেলা।

আবেদনকারীর পুলিশ ক্লিয়ারেন্স পাবার যোগ্যতা | Eligibility for police clearance certificate

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের (police clearance certificate) সাহায্যে জানা যায় যে আবেদনকারী কোনধরণের অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িত ছিল না। আবেদনকারীকে অবশ্যই আবেদনকৃত থানা এলাকা-তে অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে বসবাস করতে হবে। আবেদনকারী প্রবাসী হলে সংশ্লিষ্ট দূতাবাস অফিসের মাধ্যমে আবেদন করতে পারবেন। অথবা আবেদনকাকারীর লিখিত অনুমোদন সাপেক্ষে তার নমিনি আবেদনপত্র জমা/ দাখিল এবং সার্টিফিকেট গ্রহন করতে পারবেন।

অনলাইনে আবেদন প্রক্রিয়া | Apply for online police clearance

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার প্রয়োজনীয় নিয়মাবলি (police clearance application format)
১। আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত ঠিকানার (স্থায়ী কিংবা বর্তমান) যে কোনটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন / জেলা পুলিশের আওতাধীন এলাকায় হতে হবে। আবেদনকারীকে অবশ্যই ঐ ঠিকানার বাসিন্দা হতে হবে ।

২। আবেদনকারী যদি বিদেশে অবস্থান করেন তবে তার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি সাথে তার পক্ষে করা আবেদনের সাথে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের (online police clearance application) জন্য আবেদন করতে হবে।


প্রয়োজনীয় ডকুমেন্টস | Documents for bangladesh police clearance

১। অনলাইনে পূরণকৃত আবেদন পত্র (online police clearance bangladesh) ।

২। ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি

 অথবা

বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকগনের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি।

৩। বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জ সহ ফি প্রদান।



আবেদনের নিয়মাবলী | rules for online police clearance certificate bangladesh

  • অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইটে (http://pcc.police.gov.bd:8080/ords/f?p=500:1::::::) নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্যের পক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবে।
  • নিবন্ধন করতে আবেদনকারীর নাম, ই-মেইল, মোবাইল নাম্বার দিতে হবে। পরে ক্যাপচা কোড দিতে হবে।
  • নিবন্ধন শেষ (online police clearance certificate) হলে মোবাইলে এবং ই-মেইলে ভেরিফিকেশন কোড যাবে। এই ভেরিফিকেশন কোডের সাহায্যে পরবর্তীতে নিবন্ধিত একাউন্টে আবেদনকারী লগইন করতে পারবেন।
  • নিবন্ধিত ব্যবহারকারীর পরবর্তীতে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগ-ইন করার পর Apply মেনুতে ক্লিক করে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করতে হবে।
  • আবেদন ফরমের প্রথম ধাপে ব্যক্তিগত, দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে। বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সেই ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে। খেয়াল রাখতে হবে যে ঠিকানা যেন পাসপোর্ট ও ন্যাশনাল আইডিকার্ডের সাথে মিল থাকে।
  • আবেদন ফরমের(police clearance form) তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেণ্টসমূহের স্ক্যান কপি আপলোড করতে হবে। খেয়াল রাখতে হবে যে সকল স্ক্যানকপির সাইজ যেন ঠিক থাকে। না হলে সাইজ ঠিক করে আপলোড করতে হবে।
  • আবেদন ফরমের চতুর্থ ধাপে আবেদনকারীর সকল তথ্য দেখানো হবে। আবেদন ফর্মে কোন ভুল থাকলে তা পূর্ববর্তী ধাপসমূহে ফেরত গিয়ে পরিবর্তন করা যাবে। তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।
  • আবেদন ফরমের (police clearance certificate) পঞ্চম ধাপে ফি পরিশোধের জন্য আবেদনকারীকে Pay Offline বাটনে ক্লিক করতে হবে। চালানের মাধ্যেমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুন।
  • চালানের স্ক্যান কপি এই ধাপে আপলোড করতে হবে। সাথে চালান নাম্বার, ব্যাংকের নাম, ঠিকানা পূরণ করতে হবে।
  • চালান কোড ভুলের কারণে অনেকসময় চালান কপি আপলোড হয় না। (চালানকোড-১-৭৩০১-০০০১-২৬৮১) এর সাথে মিলিয়ে দেখতে হবে চালান ঠিক আছে কি না।

আবেদন বাতিল হওয়ার কারণ | cause of rejection online police clearance bangladesh

অনেক কারণে একটি আবেদন বাতিল হতে পারে।
(১) তথ্যগত ভুল
(২) পাসপোর্টে উল্লেখ্য নেই এমন মেট্রো/জেলাধীন কোন থানায় আবেদন করলে
(৩) আপলোডকৃত কাগজপত্র স্পষ্টভাবে দেখা না গেলে
(৪) পাসপোর্ট কপিটি প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরীত না থাকলে
(৫) অন্যের চালানতথ্য নিজের আবেদনে ব্যবহার করলে  

পুলিশ ভেরিফিকেশন | police verification bangladesh

অনলাইনে আবেদন করার সঙ্গে সঙ্গে জেনে নিবেন আপনার আবেদনটি থানায় জমা হয়েছে কিনা। তারপর অপেক্ষা করতে থাকুন কখন পুলিশ তদন্তের জন্য আপনার ঠিকানায় হাজির হয়। যদি দেরী হয় তাহলে যোগাযোগ করুন। পুলিশ কর্তৃক তদন্তের পর আপনার সার্টিফিকেটটি প্রিন্ট করা হবে। তারপর উক্ত সার্টিফিকেটে থানার ওসি এবং এরপর মের্ট্রো/জেলার পুলিশ প্রধান কর্তৃক স্বাক্ষরের পর আপনার সার্টিফিকেটটি পররাষ্ট্র মন্ত্র্রণালয়ে প্রেরণ করা হবে। পররাষ্ট্র মন্ত্র্রণালয়ের স্বাক্ষরের পর আপনি উক্ত সার্টিফিকেটটি সংগ্রহ করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ফর্ম | police clearance certificate form


পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট | bangladesh police clearance certificate sample

মন্তব্য করুন